যীশু খ্রিস্টের ঈশ্বরত্ব

পূর্ববর্তী একটি ব্লগে আমি যীশু খ্রিস্টের ঈশ্বরত্বকে কঠোরভাবে ওল্ড টেস্টামেন্টের দৃষ্টিকোণ থেকে আলোকপাত করেছি।

jesusandjews.com/wordpress/2009/07/04/the-divinity-of-the-messiah/

এবং এখন নতুন টেস্টামেন্টের প্রকাশিত বিষয় যোগ করার মাধ্যমে যীশু খ্রিস্টের ব্যক্তি ও কাজের বিষয়ে গভীরভাবে উপলব্ধি করা যায়।

যীশুর অবতারের ধারণাটি স্বর্গীয় এবং মানবিক উভয় অঙ্গের ক্ষেত্রে একটি কঠিন ধারণা যা একজনের মনকে মুড়িয়ে ফেলতে পারে  ঈশ্বরের প্রকৃত প্রকৃতি এবং অস্তিত্ব সম্পূর্ণভাবে বুঝতে চেষ্টা করা একটি জটিল বিষয় হিসাবে সরল যুক্তির চিন্তাশীলতার গণ্ডি অতিক্রম করে। আমরা আনুষ্ঠানিকভাবে মতবাদ এবং গীর্জাধর্ম দিতে পারি কিন্তু আমরা কি স্বতন্ত্রভাবে একটি অণুবীক্ষণ যন্ত্রের নিচে ঈশ্বরকে রেখে এবং তাঁকে সজ্ঞায়িত করতে পারি আমাদের সীমাবদ্ধ শব্দভাণ্ডার দিয়ে যেখানে তাঁর অত্যুৎকৃষ্ট মহিমাকে স্বর্গের উপরে স্থান দেয়া হয়েছে, বলা আছে গীতসংহিতা ৮:১।

ঈশ্বরকে বিবেচনা করার সময়, “কারণ” এর দর্শন কখনও কখনও আমাদেরকে অযৌক্তিকভাবে ভুল দিকে ঠেলে দিতে পারে। সর্বোপরি আমাদের প্রচুর বুদ্ধিজীবী রয়েছে যারা ঈশ্বরের অস্তিত্বহীনতাকে যুক্তিযুক্ত করেছেন।

যাইহোক, জীবনে শাস্ত্রসহ প্রচুর জিনিস আছে যা আমাদের সম্পূর্ণরূপে অনুমান করা বা বোঝার জন্য সক্ষম হওয়ার ক্ষমতাকে ব্যর্থ করতে পারে।

বস্তুত ঈশ্বর বলেন ইসাইয়া ৫৫:৮-৯

৮ প্রভু বলেন, “তোমাদের চিন্তা আর আমার চিন্তা এক নয়। তোমাদের রাস্তা আমার রাস্তার মত নয়।

৯ পৃথিবীর থেকে স্বর্গ অনেক উঁচুতে। ঠিক সে রকমই তোমাদের থেকে আমার পথও অনেক উঁচু এবং চিন্তাও অনেক উঁচুতে বিচরণ করে।” প্রভু নিজে নিজেই একথা বলেন।

আপনি ভাবতে পারেন যে এই শাস্ত্রটি পাপী মানবতার জন্য প্রযোজ্য হতে পারে এবং তবুও এই জ্ঞান এমনকি ইযোবের ধার্মিকতাকেও এড়িয়ে গিয়েছিল। ইযোব ১১:৭-৯

৭ “ইয়োব, তুমি কি মনে কর য়ে তুমি প্রকৃতপক্ষে ঈশ্বরকে বুঝেছ? তুমি কি মনে কর তুমি সর্বশক্তিমান ঈশ্বরের সীমা আবিষ্কার করে ফেলেছ?

৮ স্বর্গে যা কিছু আছে সে বিষয়ে তুমি কিছুই করতে পারো না। মৃত্যুর স্থান সম্পর্কেও তুমি কিছুই জানো না।

৯ ঈশ্বর পৃথিবীর থেকে বৃহত্‌ এবং সমুদ্রের থেকেও বড়।

এমনকি নিউ টেস্টামেন্টের দ্বারা আত্মার সীমাবদ্ধতার সাথে একমত হয়ে অনন্তকাল ধরে সাধুদের নেতৃত্ব দিয়েছেন যেমন ১ করিন্থীয় ১৩:১২ তে বর্ণিত হয়েছে।

১২ এখন আমরা আয়নায় আবছা দেখছি; কিন্তু সেই সময় সরাসরি পরিষ্কার দেখব। এখন আমার জ্ঞান সীমিত, কিন্তু তখন আমি সম্পূর্ণভাবে জানতে পারব, ঠিক য়েমন ঈশ্বর এখন আমাকে সম্পূর্ণভাবে জানেন।

আমরা যখন মশীহের ব্যক্তির বিষয়ে পুরানো চুক্তির ধর্মগ্রন্থগুলিতে তদন্ত করেছিলাম তখন এই গৌরবময় শব্দ প্রয়োগ হয়েছিল এবং যিনি জন্মগ্রহণ করেছিলেন এবং যিনি একজন “ঈশ্বর” না হয়ে “পরাক্রমশালী ঈশ্বর” উপাধি লাভ করেছিলেন, ইসাইয়া ৯:৬-৭।

আমরা দানিয়েল ৭:১৩-১৫ এ তাঁর আর এক ঝলক দেখতে পাচ্ছি, যেমন একজন “মানবপুত্র” যিনি স্বর্গীয় মেঘ থেকে আগত যাঁকে সমস্ত লোক ও জাতির মধ্যে নিজের উপাসনা করে তাঁর জন্য গৌরব ও সার্বভৌম ক্ষমতা প্রাপ্তির চিরস্থায়ী আধিপত্য দেওয়া হয়েছিল।  যীশু এই ধর্মগ্রন্থটি উল্লেখ করেছেন যখন তিনি মার্ক ১৪:৬২ তাঁর সময়ের ধর্মীয় নেতাদের কাছে নিজেকে বর্ণনা করেছেন।

এই ওল্ড টেস্টামেন্টের রেফারেন্সগুলো কেবল একজন দেবদূত সত্ত্বা বা “ঈশ্বর” নয় একজন মানুষ হিসাবে বর্ণনাকেও ছাড়িয়ে কারন এই চরিত্রটি উপাসনা এবং গৌরব পাওয়ার অধিকারী এটা একান্ত এমন একটি গুন যা ঈশ্বর স্বয়ং পাবার অধিকারী ছিলেন যাত্রাপুস্তক ৩৪:১৪।

যীশু পৃথিবীতে একজন মানুষ হিসাবে তাঁর অস্থায়ী এবং শারীরিক প্রবেশের সময় খোলাখুলি নিজেকে ঈশ্বর বা এমনকি মশীহ হিসাবে প্রকাশ করেন না এবং এমন মুহুর্তও রয়েছে যেখানে তিনি অধরা এবং অস্পষ্ট অবস্থায় ছিলেন যেখানে ধর্মীয় নেতারা অবশেষে তাঁকে চাপ দিতে হয়েছিল  মশীহ হিসাবে তাঁর পরিচয় প্রকাশ্যে ঘোষণা করার জন্য যা তিনি অবশেষে মথি ২৬:৬৩,৬৪ এ স্বীকার করেছেন।  এমনকি যখন তাঁর বিখ্যাত বিশ্বাসের স্বীকৃতি নিয়ে পিতর এটা বুঝতে পেরেছিলেন তখন যীশু তাকে বলেছিলেন যে মথি ১৬:১৬-২০ এটিকে কারও কাছে প্রকাশ করবে না।

ঈশ্বর কেবল নিজেকে “দেখান এবং বলুন” ধরণের উপস্থাপন করেন না।  যীশুর প্রকাশের পদ্ধতি সত্য প্রকাশকারী, পবিত্র আত্মা দ্বারা প্রকাশিত হবে, যিনি তাঁর পরিচয় প্রকাশ করবেন।  যীশু সুসমাচারগুলোর পুরো সময় জুড়ে ক্রমাগত বলেছিলেন যে ঈশ্বরের আত্মা যা বলছেন শোনার জন্য যার কান রয়েছে তিনি যেন শুনতে পান এবং তিনি রুপকভাবে সেই চোখের কথাও বলেছিলেন যা আত্মার দ্বারা দেখতে বা বুঝতে সক্ষম হওয়া যায়, মথি ১৩:৯-১৭।

তাঁর প্রাথমিক উদ্দেশ্য ছিল তাঁর লোকদের তাদের পাপ থেকে বাঁচানো এবং তাঁর শত্রুদের সামনে তাঁর পরিচয় অনুসারে খোলামেলাভাবে নিজেকে ঘোষণা করার মাধ্যমে শুকরের সামনে মুক্তো ছোঁড়ার পরিবর্তে বরং পিতার ইচ্ছা পালন করার পথ সম্পূর্ণ করা।

সুতরাং, যদি কেবল মশীহের ধারণাটি তাঁর সমসাময়িক এবং শিষ্যদের মধ্যেও পুরোপুরি উপলব্ধি করা শক্ত হয়ে থাকে তবে তাঁর ঈশ্বরিকতা বোঝা কতই না কঠিন।

প্রেরিত পৌল, যিনি শিক্ষিত ফরিয়সী ইহুদি ছিলেন, তিনি ঈশ্বরের পরিকল্পনাকে ঐশ্বরিক রহস্য হিসাবে উল্লেখ করেছিলেন যা খ্রিস্টে প্রকাশিত হয়েছে, ইফিষীয় ৩:১-১৩।

খ্রিস্টের চরিত্রের রহস্যের দিকে তাকানোর সময় কিছু বর্ণনামূলক শব্দ রয়েছে যা প্রথম নজরে এমন শব্দ হিসাবে দেখা যায় যা যীশুর উপরে একজন সৃষ্টিশীল প্রাণী হিসাবে প্রযোজ্য কিন্তু নিকট পর্যবেক্ষণের পরে, তারা তাঁর স্বতন্ত্র ব্যক্তিকে মুক্তির ভূমিকাতে বর্ণনা করে।

উদাহরণস্বরূপ, যোহন যীশুকে বর্ণনা করার জন্য যে শব্দটি ব্যবহার করেছেন তা হল “একমাত্র পুত্র” বা “মনোজেনস” যা একটি গ্রীক শব্দ যা যীশুকে এক অনন্য অর্থে বর্ণনা করার ক্ষেত্রে বা তাঁর একমাত্র শব্দ হিসাবে প্রয়োগ করা যেতে পারে।  যদি কোনও ব্যক্তি একটি উৎপাদনমূলক দৃষ্টিভঙ্গি বলতে চাইতেন তবে তার পরিবর্তে “জেনাও” শব্দটি ব্যবহার করা হত যার অর্থ সুনির্দিষ্টভাবে বোঝা, বা জন্মদান করা বা জন্ম দেওয়া।

কারণ আমাদের সেপ্টুয়াজিন্ট রয়েছে, যা হিব্রু শাস্ত্রের গ্রীক অনুবাদ, আমরা প্রাচীন হবারিক চিন্তাধারা এবং ব্যবহারের এই শর্তগুলির কিছুটা সম্পর্কযুক্ত করতে পারি। এই “মনোজেনেস” শব্দটির সমতুল্য হিব্রু “ইয়াচিদ” যা শব্দটির অনন্য অর্থে একমাত্র সন্তানকে বোঝাতে পারে। এছাড়াও এই ইয়াচিদ শব্দটি  গ্রিক কাজ “অগপেটো” এর সাথেও ব্যবহার করা হয়েছিল, যা একটি অনন্য সম্পর্কের মধ্যে অন্তরঙ্গ সম্পর্ক যেমন “প্রিয়তম” ধারণাকে যোগাযোগ করে যা আমাকে সেই ভাষণের কথা মনে করিয়ে দেয় যেখান পিতা যীশুকে সম্বোধন করে এই সকল আদরীয় শব্দগুলো বলেছেন যা উল্লেখ আছে মথি ৩:১৭, ১৭:৫ তাঁর প্রিয়তম পুত্র হিসাবে।

আর একটি শব্দ ব্যবহৃত হয় যা হল “প্রথমজাত” বা “প্রোটোটোকোস” যা আক্ষরিক প্রথমজাতকে বোঝাতে পারে, তবে এটি গীতসংহিতা ৮৯:২৭-এ ইস্রায়েলের রাজার মতো সম্পর্কের সাথেও পরিচিতি লাভের জন্য বোঝানো হয়েছিল।  এই শব্দটি নতুন টেস্টামেন্টেও ব্যবহৃত হয়েছে যেমন কলসীয় ১:১৮ তে পাওয়া যায় যেখানে এটি যীশুকে মৃতদের মধ্য থেকে প্রথমজাত বলে উল্লেখ করেছে যা তাঁর সৃষ্ট হওয়ার সাথে কিছুই করার ছিল না।

অন্য শব্দটি “পুত্র” যা ঈশ্বরের সাথে তাঁর বিশেষ সম্পর্কের কথা বলে।  আমি ইতিমধ্যে এই ধারণাটিতে একটি ব্লগ লিখেছি যা এর ব্যবহারের আরও স্পষ্টভাবে ব্যাখ্যা দেয়।

jesusandjews.com/wordpress/2009/04/09/jesus-is-gods-son/

আবার এই শব্দটি দ্বারা যীশুকে কেবল একজন মানুষ হিসাবে ব্যবহার করা হচ্ছে না বা যে পিতা মরিয়মের সাথে যৌন সম্পর্কের জন্য শারীরিক যোগাযোগ ঘটিয়েছেন যাতে মশীহ মানুষের দেহে জন্মগ্রহণ করতে পারে। যীশু খ্রিস্টের পুত্রপদ “যুক্তি” সম্পর্কে তাদের দৃষ্টিভঙ্গির প্রতিক্রিয়া হিসাবে এই ধারণাগুলো মুসলমানদের দ্বারা ধারণ করা হয়েছিল।

পুত্র শব্দটি ফেরেশতাগণ, ইসরায়েল, রাজা ইত্যাদির ক্ষেত্রে প্রয়োগ করা হয়েছিল, যখন এই শব্দটি যুক্ত করার সাথে সাথে এটি শিরোনাম বা নির্দিষ্ট লক্ষ্যকেও বোঝাতে পারে তাই যেহেতু যীশু অনন্য মশীহের ভূমিকা পূর্ণ করেছিলেন তাকে চূড়ান্তভাবে “ঈশ্বরের পুত্র” হিসাবে বিবেচনা করা হবে।

সর্বোচ্চ শব্দে এই শব্দটির ব্যবহার এমনকি যীশুর সময়ের ধর্মীয় নেতারা বুঝতে পেরেছিলেন ঈশ্বর তাঁর পিতা বা “আমার পিতা” হওয়ায় তাঁকে ঈশ্বরের সমতুল্য করে তোলার নির্দিষ্ট উল্লেখ হিসাবে যোহন ৫:১৬-২৭।

যদিও আমরা এই সমস্ত পদগুলো যীশুর পার্থিব অস্তিত্বের সাময়িক রাজ্যের সাথে মানুষের সময় ও স্থান দখল করার সাথে সম্পর্কযুক্ত করি তবে এটি তাঁকে অনন্তকালীন অতীতে তাঁর অস্তিত্বের অবস্থায় সৃষ্ট হিসাবে প্রমাণ করতে কিছুই করে না।  তাঁর মানবতার বিষয়ে তাঁর বিশেষভাবে একটি অনন্য ভূমিকা, উপাধি এবং মিশন ছিল যা “শেষ আদম” প্রতিনিধিত্বকারী হিসাবে তিনি একটি নতুন চুক্তি চালু করেছিলেন পুরাতন নিয়ম ভেঙে যা আমাদের মানব প্রতিনিধি এবং মহাযাজক হিসাবে ঈশ্বরের সাথে পুনর্মিলন করবে।

যীশু একজন মানুষ হলেও তিনি একইভাবে ঐশ্বরিক ছিলেন অন্যথায় তিনি পাপকে বিজয় করতে পারতেন না এবং সমস্ত ধার্মিকতা পুরোপুরি পূর্ণ করতে পারতেন না, ইব্রীয় ৪:১৫।

সমস্ত শাস্ত্রপদ নৈতিক সিদ্ধি অর্জনের ক্ষেত্রে মানুষের অক্ষমতার বিষয়ে এই দৃষ্টিভঙ্গির সাথে সামঞ্জস্যপূর্ণ হওয়ার পরেও দায়ূদ যিনি ঈশ্বরের নিজের হৃদয়ের পরে একজন লোক ছিলেন, তিনি গীতসংহিতা ১৪:৩ পদে বলেছিলেন যে ভাল কেউই নেই, এমনকি একজনও নেই। সোলায়মান সর্বকালের জ্ঞানবান ব্যক্তি যিনি উপদেশক লিখেছেন বলে মনে করা হয় তিনি ৭ অধ্যায়ে ২০ পদে বলেছেন যে পৃথিবীতে এমন কোন ধার্মিক ব্যক্তি নেই যিনি সঠিক কাজ করেন এবং কখনও পাপ করেন না যা রোমীয় ৩:২৩ এর সাক্ষ্যের সাথে মিলে যায়  যে সমস্ত লোক পাপ করেছে এবং ঈশ্বরের গৌরব বিহীন হয়েছে।

এটি ২ করিন্থীয় ৫:২১ থেকে উপসংহারে যুক্তিসঙ্গত যে ঈশ্বর তাঁকে তৈরি করেছেন যার কোন পাপ নেই আর যিনি আমাদের পক্ষে পাপী হয়েছেন, যাতে তাঁর মাধ্যমে আমরা ঈশ্বরের নিমিত্তে ধার্মিক হতে পারি।  যীশু তাঁর ঈশ্বরত্বের একমাত্র ব্যক্তি যিনি তাঁর পুরুষত্বের মধ্যে এই নিখুঁত প্রতিনিধিত্ব করতে পারেন।

এটি এক দীর্ঘ পরিচিতির মতো, তবে আমি এই পরবর্তী অংশে যা প্রতিষ্ঠা করতে চাই তা হল যীশু আধ্যাত্মিক মাইকেল নন যা যিহোবার সাক্ষীরা দাবি করেন যে তিনি “অন্তর্দৃষ্টি, খণ্ড ২, পৃষ্ঠা ৩৯৪”।  এই দেবদূতসত্তা হিসাবে তাঁকে সংজ্ঞায়িত করার জন্য বাইবেলে একটি প্রসঙ্গও উল্লেখ নেই।

এই বিষয়ে আমার গবেষণা করার সময় আমি “ঈশ্বরের দূত” এবং ঐশ্বরিক উপস্থিতির মধ্যে কিছুটা পারস্পরিক সম্পর্ক খুঁজে পেলাম কিন্তু যীশুকে আধ্যাত্মিক মাইকেল হিসাবে চিহ্নিত করার মতো নিকটে এটি আসে নি।

ইব্রীয়ের প্রথম অধ্যায়টি যীশুর সাথে আশ্চর্য স্বর্গদূতদের সাথে পৃথক করে বলেছেন যে তিনি দেবদূতদের চেয়ে শ্রেষ্ঠ পদ ৪। ৬ পদে বলা হয়েছে যে দেবদূতেরাও যীশুর উপাসনা করত এবং ১৯৭০ সাল পর্যন্ত নতুন বিশ্ব অনুবাদ একই পাঠ ব্যবহার করত কিন্তু এটা এখন সম্মান প্রদর্শনে পরিবর্তিত হয়েছে মান ব্যবস্থাকে প্রতিফলিত করার জন্য। ঈশ্বর এমনকি পুত্রের সাথে ঈশ্বরের উপাধি প্রতিদান এবং ভাগ করে নেন পদ ৮ ও পদ ৩ এ ইঙ্গিত করে যে যীশু হলেন পিতার সত্তার সঠিক প্রতিনিধিত্ব।

খ্রিস্টের প্রকৃতি এবং চরিত্র অন্বেষণ করার সময় মথি ১২:৮ এ যীশুকে ঐশ্বরিক বলে উল্লেখ করা হয়েছে এমন বেশ কয়েকটি প্রাথমিক নজীর রয়েছে যেখানে যীশু নিজেকে “বিশ্রামবারের প্রভু” হিসাবে উল্লেখ করেছেন। যোহন ২০:২৮ এ থমাস যীশুকে আমার প্রভু এবং আমার ঈশ্বর বলে উল্লেখ করেছেন।  যোহন ১০:৩৩ যীশু নিজেকে পিতার সাথে এক হিসাবে উল্লেখ করেছেন যেখানে ইহুদিরা বুঝতে পেরেছিল যে তিনি ঈশ্বর বলে দাবি করছেন। যোহন ১ ঘোষণা করে যে যীশু “শব্দটি” হল ঈশ্বর। যীশু পিতার সাথে এমন এক নিবিড় পরিচয় দেখিয়েছেন যে তিনি বলেছেন যে আপনি যদি আমাকে দেখেন তবে আপনি পিতাকে দেখেন উল্লেখ আছে যোহন ১৪:৮-১১। তীত ২:১৩ যীশু আমাদের মহান ঈশ্বর ও পরিত্রাতা হিসাবে চিত্রিত করা হয়েছে, ২ পিতর 1: 1 ঈশ্বর এবং পরিত্রাতা যীশু খ্রিস্ট, 1 যোহন 5:২0 যীশু খ্রিস্ট সত্য ঈশ্বর এবং অনন্ত জীবন। কলসীয় 1:15 যীশু অদৃশ্য ঈশ্বরের ইমেজ এবং প্রেরিত 10:36 যীশু সবাইকে প্রভু খ্রিস্টাব্দে যীশু আমাদের মহান ঈশ্বর ও পরিত্রাতা হিসাবে চিত্রিত করা হয়েছে, ২ পিতর ১:১ ঈশ্বর এবং পরিত্রাতা যীশু খ্রিস্ট, ১ যোহন ৫:২০ যীশু খ্রিস্ট সত্য ঈশ্বর এবং অনন্ত জীবন। কলসীয় ১:১৫ যীশু অদৃশ্য ঈশ্বরের প্রতিমূর্তি এবং প্রেরিত ১০:৩৬ যীশু সবার প্রভু।

যীশু মসিহের চরিত্রের গৌণ বৈশিষ্ট্যও রয়েছে যা তাঁকে ঈশ্বর হিসাবে স্পষ্টভাবে সংজ্ঞায়িত করেছিল এবং এই প্রধান বৈশিষ্ট্যগুলির মধ্যে একটি ছিল উপাসনার উপাদান যা তিনি বিনা তিরস্কারে পেয়েছিলেন।  যোহন ৯:৩৮ এ সে অন্ধ লোক ছিল।  মথি ২:১,২ তে ম্যাজাই যীশুর উপাসনা করতে এসেছিলেন। ইব্রীয় ১:৬ এ যীশুকে উপাসনা করছেন স্বর্গদূতেরা। মথি ৮:২ এ এটি কুষ্ঠরোগী এবং মথি ৯:১৮ এ এটি একটি নির্দিষ্ট শাসক ছিল। মথি ১৪:৩৩ এ শিষ্যরা তাঁর উপাসনা করেছিলেন যখন তিনি ঝড়কে শান্ত করেছিলেন এবং খালি সমাধিতে মহিলারা মথি ২৮:৯ পদে পুনরুত্থিত যীশুর উপাসনা করেছিলেন এবং অবশেষে মথি ২৮:১ এ শিষ্যরা পুনরুত্থানের পরে তাঁর উপাসনা করেছিলেন।

যীশুর উপাসনা যারা পুরুষ ও ফেরেশতাগণের মতো উপাসনা করতে অস্বীকার করেছিল তাদের বিপরীতে।

আমরা এটা পিতরের মধ্যে দেখি, যিনি একজন নিছক মানুষ প্রেরিত ১০:২৫,২৬ পদে উপাসনা করতে অস্বীকার করেন এবং এমনকি প্রেরিত পৌল ও বার্ণবা প্রেরিত ১৪:১১-১৫ পদে উপাসনা প্রত্যাখ্যান করেছিলেন।

এছাড়াও, দেবদূতদের উপাসনা করা হয়েছিল, যেমন আমরা দেখি যে, যোহন প্রকাশিত বাক্য ২২:৮,৯ পদে তাঁর দেবদূত প্রদর্শকের উপাসনা করার চেষ্টা করেছিলেন।

যাত্রাপুস্তক ৩৪:১৪ সদাপ্রভু যে কোনও উপাস্যকে উপাসনা করতে ঘোষণা করেন, কারণ সদাপ্রভুর জন্য যার নাম ঈর্ষান্বিত হয়, তিনিই ঈর্ষান্বিত ঈশ্বর।

এছাড়াও যিশাইয় ৪৩:৮ ঈশ্বর ঘোষণা করেছেন যে, তিনি তাঁর মহিমা অন্যকে প্রদান করবেন এবং এখনেও দানিয়েল ৭:১৪ এবং ইব্রীয় ১৩:২১ এ যীশুকে গৌরব প্রদান করা হয়েছে৷

দেবতা আরেকটি দিক হলো, পাপ ক্ষমা করার ক্ষমতা হলো, যা আমরা দেখি যাত্রা পুস্তক ৩৪:৬ যে ঈশ্বর বিদ্রোহ ও পাপ ক্ষমা করেন এবং মথি ৯:২-৬ এ যীশু পক্ষাঘাতগ্রস্তদের পাপের ক্ষমা করেছিলেন, যা ইহুদীরা নিন্দার মত বুঝেছিলেন কারন তারা জানতেন শুধু ঈশ্বরের পাপ ক্ষমা করতে পারতেন।

এখন ঈশ্বরভিত্তিক আরেকটি উপাদান প্রাক্তন অস্তিত্বতা এবং তিনি উপাসনা ও গৌরব পেয়েছিলেন, তাহলে আমরা কীভাবে ঈশ্বরকে ছাড়া অন্য কিছু হিসাবে তাকে শ্রেণীবদ্ধ করতে পারি। যীশুতে অনেক ক্ষেত্রে তাঁর প্রাক্তন অস্তিত্বেতার কথা বলেছিলেন যোহন ১:১,২; ৩:১৩,৩১,৩২; ৮:৫৮; ১৬:২৮; ১৭:৫।

আমরা পুরো বাইবেল জুড়ে দেখি যে, ঈশ্বরের উদ্দেশ্যে প্রার্থনা করা হয়েছিল এবং প্রেরিত ৭:৫৯ এ প্রথম শহীদ স্টিফেন যীশুর কাছে তাঁর আত্মা পাওয়ার জন্য প্রার্থনা করেন।

সর্বশেষে ঈশ্বর একমাত্র যার তৈরি করার ক্ষমতা আছে এবং আদিপুস্তক ১:১ আমরা দেখি ঈশ্বরকে তৈরি করতে এবং যোহন ১:১০ এ আমরা দেখি যে জগৎ যীশুর মাধ্যমে তৈরি হয়েছিল। কলসীয় ১:১৬ যীশুর দ্বারা এবং যীশু জন্য সব কিছু তৈরি করা হয়।

এছাড়াও, ঈশ্বর ও যীশু উভয়কেই উল্লেখ করা উপাধি রয়েছে যার একটি সংক্ষিপ্ত তালিকা আমি সরবরাহ করবো।

বিচারক- আদিপুস্তক ১৮:২৫ পদে ঈশ্বর সমস্ত পৃথিবীর বিচারক এবং যোহন ৫:২২ পদের মধ্যে যীশুর কাছে বিচারের দায়িত্ব দেওয়া হয়েছে। ২ করিন্থীয় ৫:১০ পদে এটি খ্রীস্টের রায় আসনের কথা বলে।

রাজা- গীতসংহিতা ৯৫:৩ পদে প্রভু সমস্ত দেবতাদের উপরে এক মহান রাজা এবং যীশু রাজাদের রাজা এবং প্রভুদের প্রভু হিসাবে বর্ণনা করা হয়েছে প্রকাশিত বাক্য ১৭:১৪ পদে।

প্রথম এবং শেষ- ঈশ্বরকে নির্দেশ করে যিশাইয় ৪৮:১২ পদে এবং প্রকাশিত বাক্য ১:১৭ পদে হল যীশু।

আলো- সদাপ্রভু আমার আলো এবং পরিত্রাণ উল্লেখ আছে গীতসংহিতায় ২৭:১ পদে এবং আরও যোহন ১:৯ পদে যীশু হলেন সত্যিকারের আলো যা প্রত্যেক মানুষকে আলোকিত করে। যোহন ৮:১২ পদে যীশু স্বীকার করেছেন যে তিনি বিশ্বের আলো।

শৈল – ২ শমূয়েল ২২:৩২ পদ বলে, আমাদের ঈশ্বর ছাড়া কে শৈল এবং রোমীয় ৯:৩৩ পদে খ্রীস্ট সেই শিলা যার কারনে মানুষ পতিত হয়।

মুক্তিদাতা – গীতসংহিতা ১৩০:৭ পদে প্রভু নিজে ইস্রায়েলের সমস্ত পাপ থেকে তাদের মুক্তিদাতা এবং মথি ১:২১ পদে যীশুকে এমন একজন হিসাবে চিত্রিত করা হয় যিনি ইস্রায়েলকে তাদের পাপ থেকে মুক্ত করেন।

পরিত্রাতা- যিশাইয় ৪৩:১১ পদে সদাপ্রভু একমাত্র পরিত্রাতা এবং লূক ২:১১ পদে যীশুই সেই পরিত্রাতা।

স্বামী- যিশাইয় ৫৪:৫ পদ বলে, প্রভু সর্বশক্তিমান যিনি আমাদের স্বামী কিন্তু ২ করিন্থীয় ১১:২ পদে যীশু আমাদের স্বামী।

মেষপালক- গীতসংহিতা ২৩:১ পদে প্রভু আমার মেষপালক এবং যোহন ১০:১১ পদে যীশু বলেছিলেন যে আমি ভাল মেষপালক।

জীবনের দাতা- দ্বিতীয় বিবরণ ৩২:৩৯ পদে ঈশ্বর জীবন দেন এবং যোহন ১:৪ পদে যীশুই জীবন।

শাশ্বত- হবক্কূক ৩:৬ পদে ঈশ্বরের পথকে শাশ্বত হিসাবে চিত্রিত করা হয় এবং এখনো ম্যাসিয়ানিক ভাববাদীতে যীশু শাশ্বত থেকে উদ্ভুত উল্লেখ আছে যিশাইয় ৯:৬ পদে চিরকালের পিতা এবং মীখায় ৫:২ পদে(মথি ২:৬) যীশু প্রাচীন সময় থেকে এসেছেন বা চিরস্থায়ী।

অপরিবর্তনীয় বা অপরিবর্তনযোগ্য- মালাখি ৩:৬ পদে ঈশ্বর পরিবর্তন হন না এবং ইব্রীয় ১৩:৮ যীশু গতকাল, আজকে এবং চিরকালের মতো একই রকম।

পিতা এবং যীশুর মধ্যে প্রতিযোগিতার চেয়ে ধারাবাহিকতা এবং প্রতিদান প্রদর্শন করা উচিত।  শাস্ত্র অনুসারে তারা যোহন ১০:৩০ পদে তাদের একাত্মতার চিত্রিত শব্দের বিশেষ অর্থে “এক”।

ঈশ্বরের প্রকৃতি বর্ণনা করার সময় এটি এটা বা ওইটা নয় কিন্তু বরং উভয়ই।

আমি স্বামী এবং স্ত্রীর মধ্যে সম্পর্কের কথা ভাবি যেখানে আদিপুস্তক ২:২৪ পদে বলা হয়েছে যে দুজনেই একই মাংস হয়ে যায়। দ্বিতীয় বিবরণ ৬:৪ পদে যেমন বলা হয়েছে ঈশ্বরের সাথে এটি তুলনীয়, যেখানে ঈশ্বরের অস্তিত্বকে এক(ইচাদ) হিসাবে ঘোষণা করা হয়েছে যা একটি যৌগিক ঐক্য যা পরম ঐক্য(ইয়াচিড) নয় যা একের সংখ্যাসূচক মানকে ধারণ করে।

এই শাস্ত্রপদের উচিত পিতা এবং যীশুর মধ্যে প্রতিযোগিতার চেয়ে ধারাবাহিকতা এবং প্রতিদান প্রদর্শন করা উচিত।  শাস্ত্র অনুসারে তারা জন 10:30 এ তাদের একাত্মতার চিত্রিত শব্দের বিশেষ অর্থে “এক”।

স্বামী এবং স্ত্রী একই পদার্থ এবং তারা একতার সম্পর্কের ক্ষেত্রে সংহতি ভাগ করে, তবে একে অপরের প্রতি তাদের প্রতিক্রিয়াশীলতার ক্ষেত্রে আলাদা ভূমিকা এবং কর্তৃত্ব রয়েছে এবং তবুও এই উদাহরণটির খাঁটিতায় ঈশ্বরত্বের এক অভিনব ইঙ্গিত রয়েছে যা একটি অবিচ্ছেদ্য নিখুঁত সংযুক্তির প্রতিনিধিত্ব করে।

jesusandjews.com/wordpress/2009/07/30/god-is-one/

এই ব্লগটি খ্রিস্টের দেবত্বের প্রতিটি প্রশ্নের উত্তর দেয় না তবে শাস্ত্রের অভ্যন্তরীণ প্রমাণের ভিত্তিতে কোনও অংশকেই সমর্থনও করে না।

যেহেতু কোনও কিছু বোঝা মুশকিল তাই এটি অবিশ্বাস্য হয়ে যায় না বা এটি অবিশ্বাস্য হিসাবে অস্তিত্বহীনতার প্রয়োজন হয় না।

যীশু মশীহকে একজন দেবদূত বা নিছক মানুষ বা সৃষ্টি বলে দাবি করে তাঁর ব্যক্তির বাইবেলের বিবরণ অসম্মানিত করা হচ্ছে অতএব আমাদেরকে বাইবেলের অবস্থান থেকে দূরে নিয়ে যাওয়া হয়।

যোহন ৮:২৪ পদে যীশু হুঁশিয়ারি দিয়েছেন যে আপনি যদি বিশ্বাস না করেন যে তিনিই তিনি যা বলে দাবি করেছেন তবে আপনি অবশ্যই আপনার পাপের মধ্যে মারা যাবেন।

খ্রিস্টকে ধ্বংস করতে এবং তাঁর স্বর্গীয় সিংহাসন থেকে তাঁকে টেনে নামানোর জন্য তাঁকে কেবল একজন মানুষ, দেবদূত বা দেবতা হিসাবে তৈরি করে তাঁর ব্যক্তি এবং নামের কারণে গৌরবকে অপমান করা হয়।

আপনি খ্রীষ্টকে উপরে তুলে ধরার পক্ষে যুক্তি দিতে পারেন ঈশ্বরের অবতীর্ণ করা, কিন্তু শাস্ত্রে যোহন ৫:২৩ পদ বলে যে আপনি যদি পুত্রকে সম্মান না করেন তবে আপনি পিতাকে সম্মান করেন না।

খ্রিস্টের উপাস্য দেবত্বের পক্ষে আমার যুক্তিতে আমি আপনার দৃষ্টিভঙ্গি কাটিয়ে উঠতে কেবল কয়েকটি অস্পষ্ট বা দূরবর্তী শ্লোকই দিইনি, তবে বিভিন্ন বাইবেলের লেখকের মধ্যে উভয় চুক্তির সাক্ষ্য থেকে আমি ভারসাম্যপূর্ণ ঐক্য দেখানোর চেষ্টা করেছি।

উপসংহারে আমি মনে করি আপনি প্রমাণ থেকে দেখতে পাচ্ছেন যে ঈশ্বরের চেয়ে যীশুকে নিচু করা কেবল তাঁর ব্যক্তিত্ব নিয়ে আরো সমস্যা সৃষ্টি করে যা তাঁকে ততটা রহস্যময় করে তোলে যতটা অন্যথায় আমরা “যুক্তিযুক্ত” করতে পারি না।

 

 

ঈশ্বরের সাথে কিভাবে সম্পর্ক রাখতে হয়-Bengali

হিন্দু সম্পদ

যিশু এবং ইসলাম

The Divinity of Jesus

Leave a Reply