আপনি কেন একজন মুসলমান?

আপনি কেন একজন মুসলমান? আপনি কি এই প্রশ্নটি কখনো বিবেচনা করেছেন অথবা এই সম্পর্কে ভেবেছেন? এর কারণ, আপনি কি কোন প্রকারের সত্য আবিষ্কার করেছেন বা কোন ধরণের আনন্দ লাভ করেছেন অথবা জীবনের ব্যাপারে কোন আধ্যাত্মিক আলোকের সন্ধান পেয়েছেন। নাকি আপনি স্বাভাবিকভাবেই ইসলাম ধর্মে এসে পড়েছেন ঈশ্বরের সাথে কোন ধরণের ঘনিষ্ঠ এবং ব্যক্তিগত সম্পর্কের কারণে? 

আপনি কি একজন মুসলমান কারণ আপনার সংস্কৃতি এবং সমাজ আপনার জন্য এটা নির্দিষ্ট করে দিয়েছে? মনে করুন যে আপনি আমেরিকার মত স্থানে জন্মেছেন এবং বড় হয়েছেন যা আসলে বাইবেল বলয় বলে পরিচিত। এই শর্ত স্বাপেক্ষে আপনি কি মনে করেন ইসলাম ধর্ম গ্রহণ এবং বিশ্বাসের ব্যাপারে? 

আপনি কি এক জন মুসলিম কারণ আপনার বাছাই করার কোন প্রকারের বিকল্প নেই এবং অন্যথায় আপনি সমস্ত কিছু হারাতে পারেন? আবার মনে করুন যে আপনি একটি গণতান্ত্রিক সমাজে জন্মেছেন এবং এই সমাজ আপনাকে ধর্মীয় স্বাধীনতা দেয়। আপনি কি এখনো একজন মুসলিম থাকবেন?

আপনি কি একজন মুসলমান কারণ আপনার পরিবার এটা আপনার থেকে আশা করেন এবং তারাই আপনার বিশ্ব দর্শণের রূপরেখা এবং মূল্য নির্ধারণ করে দেন? কি হবে যদি আপনি এমন একটি পরিবারের অংশ হন যা আপনাকে বিশ্বাস সম্পর্কিত নিজের সিদ্ধান্ত গ্রহণ করার অধিকার প্রদান করে এবং আপনার ধর্মীয় অবস্থানের কোন প্রকারের তোয়াক্কা না করেই আপনাকে গ্রহণ করেন?  

আপনি কি একজন মুসলমান কারণ অন্যরাও এই ধর্মাবলম্বী? কি হবে যদি আপনি এমন কোন সংস্কৃতির অংশ হন যা আপনাকে বিশ্বাসের মধ্যে বৈচিত্রের অনুমোদন দেয়? তখনো কি আপনি ইসলাম ধর্মের প্রতি বিশ্বাস ধরে রাখবেন?

আপনি কি এখনো ইসলাম মেনে চলছেন কারণ ধর্মীয় সংস্থাগুলি আপনাকে এমনটা বলেছে এবং শিক্ষা ব্যবস্থার মাধ্যমে নির্দেশ দিয়েছে যে শুধুমাত্র ইসলাম হল প্রকৃত ধর্ম? মনে করুন আপনি একটা ধর্ম বিশ্বাস বিহীন দেশে জন্মেছেন যেখানে ঈশ্বর বিহীন জীবনের একটা ভিন্ন চিন্তাধারা রয়েছে। আপনি কি তখনো মুসলিম থাকবেন?

আপনি কি একজন মুসলিম কারণ মুসলিম না হবার ভয়ে অথবা এই বিশ্বাস বা সত্য গ্রহণ না করার প্রতিক্রিয়া কি হতে পারে সেই সম্পর্কে ভয় পেয়ে, যার সম্মুখীন এখনো হন নি?

ইসলামকে কি একটা পেশা হিসাবে দেখা সম্ভব যা কিছুটা ভৌগলিক অবস্থানের দ্বারা নিয়ন্ত্রিত?

এটা কি সম্ভব যে কোন ব্যক্তি একটা ধর্মের সাথে এমনভাবে যুক্ত যাতে করে এর প্রভাব থেকে তাকে কোনভাবেই মুক্ত না হতে পারে?

এটা কি বিশ্বাস করা সম্ভব যে আমাদের যা অন্ধের মত বিশ্বাস করতে বলা হয়েছে, তাকে কোনভাবেই প্রশ্ন করা চলবে না?

একজন ব্যক্তি কি কোন সংস্কৃতির দ্বারা এমনভাবে বিচ্ছিন্ন হতে পারে যাতে বাইরের কোন সম্পদ কোনভাবেই প্রভাবিত করতে পারবে না?

কোন ধর্ম কি মানুষকে কোন রাজনৈতিক বিষয়সূচী বহন করার জন্য, নিয়ন্ত্রণ এবং পরিচালণা করার একটি পথ হতে পারে?

কোন ধর্ম কি ব্যক্তিগত পরিচয় হারিয়ে ফেলার একটি পথ হতে পারে?

আপনি কি সৎভাবে নিজেকে বলতে পারেন এই ব্লগটি পড়ার পরেও আপনি ইসলামের উপর নিজের বিশ্বাস ধরে রাখার ব্যাপারে দৃঢ়প্রতিজ্ঞ অথবা আপানার মনে সন্দেহের সৃষ্টি হয়েছে? যদি আপনি এখনো আপনার বিশ্বাসের উপর দৃঢ়প্রতিজ্ঞ হন, তাহলে তা আপনার মুসলমান হয়ে গর্ব অনুভবের কারণে যা কখনই আপনাকে ভূল বলে ভাবতে অনুমতি দেয় না। নিজের উপরে অতিরিক্ত আস্থা কি আপনাকে প্রতারিত করতে পারে?    

তাহলে একজন মুসলমান হবার ব্যাপারে আপনার প্রকৃত প্রেরণা কি? এটা প্রকৃতপক্ষে কি সত্যের একটি বিষয় অথবা এটা কে সবচেয়ে ভালোভাবে ব্যাক্ষা করা যায় সংস্কৃতির দ্বারা?

বেশিরভাগ ক্ষেত্রেই ইসলাম ধর্মের বৃদ্ধির হয়েছে মিলিটারি দমন এবং শিশু জন্মের মত বিষয়ের কারণে। এটা কি সত্যের দিকে একটা আন্তরিক এবং সঠিক বা বৈধ পদক্ষেপ?  

যাই হোক অনেক মুসলমান আছেন যারা ইসলামের উপরে দ্বিধা করেছেন এবং আশ্চর্যভাবে শক্তিশালী বন্ধন থেকে বেরিয়ে এসে যিসাসের উপরে আস্থা রেখেছেন। আমার ব্লগে আমি একটা লিঙ্ক দিয়েছি যেখানে আপনি দেখতে পাবেন সেই সমস্ত মুসলমানদের যারা ঈসলামের উপর নিজেদের দ্বিধা এবং ভয়ের একতা সমাধান খুঁজে পেয়েছেন।  

সব শেষে আমি আপনাকে এই স্বাক্ষ্যপ্রমাণ সমূহ পড়ার জন্য আহ্বান করছি এবং এরপর আপনি ঈশ্বরের কাছে প্রার্থণা করুন যিশুকে আপনার কাছে উন্মুক্ত করতে যাতে আপনি তাঁর উপরে বিশ্বাস করেন প্রভু এবং রক্ষাকর্তা হিসাবে। এই চিন্তা করার সময় ভয় কে আপনার মনে স্থান নিতে দেবেন না যে এর ফলে কোনভাবে স্বর্গে আপনার স্থান হবে না যা আপনার কাছে কখনই একটি সুনিশ্চিত ব্যাপার নয়।     

 

 

 

অন্যান্য লিঙ্কসমূহ

ঈশ্বরের সাথে কিভাবে সম্পর্ক রাখতে হয়

মুসলমান ও ইসলামী সম্পদ

যিশু এবং ইসলাম

Why are you a Muslim?

Leave a Reply